কাবুলের দূতাবাস এলাকায় গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৯

sottokantho sottokantho মে ৩১, ২০১৭ Technology

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রেসিডেন্টের বাসভবনের কাছে বিদেশি দূতাবাস এলাকায় বড় ধরনের একটি গাড়িবোমার বিস্ফোরণে নয়জন নিহত হয়েছে।

বুধবার সকালের এ বিস্ফোরণের আরও ৯০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে বলে আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

শক্তিশালী ওই বিস্ফোরণে পর রাজধানীর কেন্দ্রস্থলের জানবাক স্কয়ার এলাকাটি থেকে কালো ধোঁয়ার মেঘ উঠতে দেখা গেছে।

কাবুল পুলিশের মুখাপাত্র বশির মুজাহিদ জানিয়েছেন, জার্মান দূতাবাসের প্রবেশে মুখের কাছে বিস্ফোরণটি ঘটানো হয়েছে।

“জার্মান দূতবাসের কাছে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে ওই এলাকায় আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দূতাবাস ও দপ্তরও রয়েছে,” বলেছেন তিনি।

আহতদের কাবুলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন আফগানিস্তানের জনস্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র।

ওই বিস্ফোরণ স্থলটি ভারতীয় দূতাবাস থেকে কয়েকশত মিটার দূরে এবং ভারতীয় দূতাবাসের সব কর্মী নিরাপদ আছে বলে জানিয়েছে এনডিটিভি।

বিস্ফোরণস্থল থেকে কয়েকশ মিটার দূরে ঘরবাড়ির দরজা-জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তালেবান বিদ্রোহীদের এক মুখপাত্র জানিয়েছেন, ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহ করছে তারা।

সাম্প্রতিক মাসগুলোতে কাবুলে বেশ কয়েকটি প্রাণঘাতী হামলা চালানো হয়েছে। এতে আফগানিস্তানজুড়ে নিরাপত্তা পরিস্থিতি নাজুক হয়ে পড়ার বিষয়টি পরিষ্কার হয়েছে।

চলতি মাসের প্রথমদিকে নেটো জোটের একটি সামরিক বহর কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস অতিক্রম করাকালে এক আত্মঘাতী বিস্ফোরণে অন্তত আটজন বেসামরিক নিহত হন।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।

গত মার্চে কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি সামরিক হাসপাতালে চিকিৎসকের ছদ্মবেশে ধরে আসা বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *