দেশে আরও ১০২৯টি কমিউনিটি ক্লিনিক

sottokantho মে ১৫, ২০১৭ Technology

দেশে আরো নতুন এক হাজার ২৯টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হচ্ছে। এ ছাড়া বিদ্যমান প্রায় ২ হাজার কমিউনিটি ক্লিনিক সংস্কার ও উন্নয়ন করা হবে।

সচিবালয়ে সোমবার (১৫ মে) স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের কার্যক্রম এবং কমিউনিটি ক্লিনিক মডেল উপস্থাপন সংক্রান্ত এক সভায় এই তথ্য জানানো হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম সভায় সভাপতিত্ব করেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘গ্রাম পর্যায় কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সাধারণ মানুষ মৌলিক স্বাস্থ্যসেবা পাচ্ছে। ৩২ রকমের ঔষধ বিনামূল্যে পাচ্ছে। প্রায় দেড় হাজার ক্লিনিকে নিরাপদে সাধারণ প্রসব সম্পন্ন হচ্ছে সফলভাবে। প্রধানমন্ত্রীর স্বপ্নের ফসল কমিউনিটি ক্লিনিক কার্যক্রমের সাফল্য আজ সারা বিশ্বে বাংলাদেশকে এক গর্বিত রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত করেছে।’

কমিউনিটি ক্লিনিক সম্প্রসারণের পাশাপাশি এখান থেকে যেন সাধারণ মানুষ আরও বিভিন্ন স্বাস্থ্য সেবা পেতে পারে সেই উদ্যোগ নিতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সভায় স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল এম এ মোহী পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে অধিদফতরের কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং নতুন কমিউনিটি ক্লিনিকের মডেল তুলে ধরেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *