প্রতি দশজন ধূমপায়ীর একজনের মৃত্যু নিশ্চিত

Sah Ashraf Masud এপ্রিল ০৭, ২০১৭ Technology

নিজস্ব প্রতিবেদক // ধূমপানের কারণে বিশ্বজুড়ে প্রতি দশজনের মধ্যে একজনের মৃত্যু হচ্ছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, এর অর্ধেকই ঘটছে চীন, ভারত যুক্তরাষ্ট্র ও রাশিয়াতে।

চিকিৎসা বিষয়ক জার্নাল দ্য ল্যানসেট-এর প্রতিবেদন বলা হচ্ছে, কোনও কোনও দেশে উচ্চ কর আরোপ, সিগারেটের প্যাকেটে সতর্কবার্তা এবং প্রচারণার মাধ্যমে সিগারেটে আসক্তি কিছুটা কমিয়ে আনতে পেরেছে।

তবে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে ১৯৯০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এক্ষেত্রে কোনও ইতিবাচক পরিবর্তন দেখা যায়নি। যদিও এই ২৫ বছরে ব্রাজিলে পুরুষ ধূমপায়ীর সংখ্যা ২৯ শতাংশ থেকে কমে ১২ শতাংশে এবং নারী ধূমপায়ী ১৯ শতাংশ থেকে কমে আট শতাংশে নেমে এসেছে। একই সময়ে রাশিয়াতে ধূমপায়ীর সংখ্যা বেড়েছে চার শতাংশ।

২০১৫ সালে দৈনিক একশ কোটি লোক ধূমপান করেছে। যদিও ১৯৯০ সালে প্রতি তিনজনে একজন পুরুষ ও প্রতি ১২ জনে একজন নারী ধূমপায়ী ছিল। ২০১৫ সালের প্রতিবেদন অনুসারে প্রতি ২০ জনের মধ্যে একজন নারী সিগারেটে আসক্ত। সিনিয়র গবেষক ডক্টর ইমানুয়েলা গাকিডোও বলেন, ‘বিশ্বে প্রতি চারজনে একজন ধূমপান করছে। অকালে মৃত্যুর প্রধান একটি কারণ ধূমপান।’

গবেষণা প্রতিবেদনে বলা হচ্ছে, বহু দশক ধরে তামাক নিয়ন্ত্রণ নীতি চালানোর পরও ধূমপায়ীদের সংখ্যা আশংকাজনক হারে বেড়েই চলেছে।

গবেষকরা বলছেন, উন্নয়নশীল দেশগুলোতে যেহেতু সিগারেট বা তামাক কোম্পানিগুলো নতুন বাজার খুঁজে বের করছে, সে কারণে নৈতিক প্রচার বাড়ানো দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *